Thursday, November 26, 2015

WORDPRESS MULTIUSER MULTI SITE

ওয়ার্ডপ্রেস মাল্টি ইউজার বা মাল্টি সাইট তৈরি করার নিয়ম :: ওয়ার্ডপ্রেস MU ইন্সটল
আজকে মাল্টি-ইউজার বা মাল্টি সাইট (নেটওয়ার্ক সাইট) ইন্সটল করা নিয়ে একটি টিউটোরিয়াল লিখতে চলেছি। আজকের এই টিউটোরিয়াল এ আমি আপনাদের দেখাবো কিভাবে WPMU ইন্সটল করবেন এবং আপনার একটি নেটওয়ার্ক সাইট তৈরি করবেন।
সূচি কথাঃ অনেকেই প্রথমে আমারা ফ্রি ওয়ার্ডপ্রেস ব্লগ তৈরি করা হিসেবে ওয়ার্ডপ্রেস.কম এ একাউন্ট করে নিজের একটি ওয়ার্ডপ্রেস সাইট তৈরি করে থাকি। তবে সেখানে ফ্রি সার্ভিস হওয়ার কারনে আমরা যেকোনো সাব-ডোমেইন এ আমাদের সাইটকে স্থাপন করি এবং ব্লগিং অথবা অনান্য কাজগুলো সেরে থাকি। সেখানে আমরা একের অধিক ওয়েব সাইট করতে পারি এবং একটি ড্যাশবোর্ড বা একই ব্যবহারকারী তথ্য দিয়ে সেই সাইট গুলো নিয়ন্ত্রণ করে থাকি। কারন ওয়ার্ডপ্রেস.কম এ যে CMS (কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম) টি দিয়ে তৈরি করা হয়েছে সেটি হচ্ছে ওয়ার্ডপ্রেস মাল্টি-ইউজার (WPMU) এখন আমরা চাইলেই ওয়ার্ডপ্রেস.কম এর মত একটি নিজেরও নেটওয়ার্ক সাইট তৈরি করতে পারি যেখানে সবাই নিবন্ধন করে তাদের পছন্দ মত সাইট তৈরি করতে পারবেন
ওয়ার্ডপ্রেস মাল্টি ইউজার বা মাল্টি সাইট কি ?
ওয়ার্ডপ্রেস একটি CMS (কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম) এই CMS টি দিয়ে খুব সহজেই নিজের একটি সাইট তৈরি করা যায়। আর ওয়ার্ডপ্রেস আরোও একটা ফিচার আছে যে ফিচারটির নাম ওয়ার্ডপ্রেস মাল্টি ইউজার বা মাল্টি সাইট। এই ফিচার টি ব্যবহারে ওয়ার্ডপ্রেস দিয়ে নির্মিত যেকোনো সাইটের নেটওয়ার্ক সাইট তৈরি করা যাবে।
ওয়ার্ডপ্রেস মাল্টি ইউজার বা মাল্টি সাইট কেন?
মনে করুন আপনার ৩টা ডোমেইন আছে ১) http://tutorialfor.me ২) http://bdrong.com ৩) http://tutorialfor.us এখন আপনি চাইছেন যে এই ৩টা ডোমেইন এ ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন। তাহলে ওয়ার্ডপ্রেস ইন্সটল করা যেমন একটু ঝামেলার ব্যপার তেমনি প্রতিটি ডোমেইন এর জন্য হোস্টিং একাউন্ট অথবা অ্যাডমিন লগইন নিয়ে ঝামেলায় পড়তে হয়। তাই আপনি ওয়ার্ডপ্রেস মাল্টি ইউজার বা মাল্টি সাইট ফিচার এর মাধ্যমে একটি মাত্র হোস্টিং একাউন্ট ও একটি ওয়ার্ডপ্রেস ইন্সটল এ বাকি সকল ডোমেইন এ একই ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে অনান্য ইন্সটল ঝামেলা ছাড়ায়।
ওয়ার্ডপ্রেস মাল্টি ইউজার বা মাল্টি সাইট ইন্সটলঃ
ওয়ার্ডপ্রেস মাল্টি ইউজার বা মাল্টি সাইট তৈরি করার জন্য প্রথমে আপনার সাইটে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হবে (ওয়ার্ডপ্রেস ইন্সটল করার নিয়ম এখানে দেখেনিন) অথবা যদি আগে থেকেই ওয়ার্ডপ্রেস ইন্সটল করা থাকে তাহলেও হবে।
ওয়ার্ডপ্রেস মাল্টি সাইট ইন্সটল করার জন্য কোন প্লাগিন এর প্রয়োজন নেই, কারনঃ ওয়ার্ডপ্রেস কোর ফাইলের মধ্যেই এই সকল সুবিধা যুক্ত করে দেয়া আছে। তাই এই ফিচার টি আপনাকে আপনার সাইটের জন্য একটিভ (সক্রিয়) করে নিতে হবে। ওয়ার্ডপ্রেস মাল্টি সাইট সুবিধাটি আপনার সাইটে একটিভ (সক্রিয়) করতে সাইটের ফাইল ম্যানেজার এ প্রবেশ করুন এবার সেখান থেকে wp-config.php ফাইলটি সম্পাদনা করার জন্য খুলুন ।
এবার সেখানে লাইন নং ৮৩ খুঁজুন অথবা কোথায় /* Thats all, stop editing! Happy blogging. */ এই লেখাটি আছে খুঁজুন এবং এই লাইনের নিচে নিচের কোড গুলো বসিয়ে দিন।
?
1
define('WP_ALLOW_MULTISITE', true);
কোডগুলো দেখতে নিচের ছবির মত হবে।
এবার ফাইলটি সংরক্ষন করুন এবং সাইটের ড্যাশবোর্ড এ লগইন করুন। এখন আপনি Tools মেনু এর মধ্যে নতুন একটা Network Setup নামের মেন্যু পাবেন যা এর আগে সেখানে ছিল না এবং সেই মেনুতে আপনাকে ওয়ার্ডপ্রেস মাল্টি সাইট ইন্সটল করার জন্য বেশ কিছু কোড দেয়া হবে।
ওয়ার্ডপ্রেস মাল্টি সাইট ইন্সটল করার আগে আপনার সাইটে যতগুলো প্লাগিন একটিভ (সক্রিয়) করা আছে সেগুলোকে ডিএকটিভেট (নিস্ক্রিয়) করে দিতে হবে। তারপরে Tools >> Network Setup খুলতে হবে, তাহলে নিচের ছবির মত আসবে সেখানে আপনার নেটওয়ার্ক নাম ও নেটওয়ার্ক যোগাযোগ ঠিকানা দিয়ে ইন্সটল (Install) বাটনে ক্লিক করতে হবে।
নিচের ছবির মত আসবে সেখানে ৩টা স্টেপ সম্পন্ন করতে বলা হবে, আর সেই ৩টা স্টেপ পূরণ করলেই আপনার সাইটি নেটওয়ার্ক সাইট হিসেবে রূপান্তর হয়ে যাবে।
১) আপনাকে wp-content এই ফোল্ডার এর মধ্যে blogs.dir নাম দিয়ে নতুন একটা ফোল্ডার তৈরি করতে হবে। এই ফোল্ডার এর মধ্যে আপনার নতুন যে সাইট গুলো তৈরি করবেন সেই সকল সাইটের আপলোড করা মিডিয়া ফাইল সমুহ জমা হবে।
২) এখানে যে কোড গুলো থাকবে সেই কোডগুলোকে কপি করুন। ফাইল ম্যানেজার ওপেন করে সেখানে wp-config.php ওপেন করুন এবার ঠিক আগের মত করেই কপি করা কোডগুলো সেই পূর্বের স্থানেই বসিয়ে দিন। কোডগুলো বসানোর পরে নিচের ছবির মত দেখা যাবে।
৩) এই স্থানের কোড গুলো আপনার .htaccess এ আগের কোড গুলো মুছে দিয়ে নতুন কোড গুলো যুক্ত করে দিতে হবে। .htaccess ফাইলটি আপনার হোস্টিং সার্ভারে রুট (public_html অথবা htdocs) ফোল্ডার এর মধ্যে থাকে, তাই যদি খুঁজে না পান তাহলে নতুন করে তৈরি করুন। যদি এই ফাইল থাকে আর আপনি দেখতে না পান তাহলে FileZilla বা অনান্য এফটিপি সফটওয়্যার দিয়ে খোঁজার চেস্টা করুন।
ব্যাস, সব কিছু সঠিক ভাবে হয়ে কমপ্লিট করতে পারলে আবার নতুন করে আপনার সাইটে ড্যাশবোর্ড এ লগইন করুন। এবার দেখুন ওয়ার্ডপ্রেস এর ন্যাভিগেশন মেন্যুতে নতুন একটি মেন্যু যুক্ত হয়েছে “নেটওয়ার্ক অ্যাডমিন (Network Admin)”
এখন আপনি একটি ওয়ার্ডপ্রেস চাইলেই নেটওয়ার্ক অ্যাডমিন থেকে ইচ্ছে মত সাইট তৈরি করতে পারবেন, মুছে ফেলতে পারবেন অথবা সম্পাদনাও করতে পারেন কোন ওয়ার্ডপ্রেস ইন্সটল করা ছড়াই। তবে যতগুলো সাইট তৈরি করবেন সেই সাইটগুলোর ঠিকানা আপনার ডোমেইন এর সাব ডোমেইন এ তৈরি হবে। যেমনঃ aminul.tutorialfor.me, php.tutorialfor.me, wordpress.tutorialfor.me
তবে এই সকল সাব-ডোমেইন গুলো প্রথমে সক্রিয় থাকে না, তাই আপনাকে একটা স্টার (*) নাম দিয়ে সাব-ডোমেইন তৈরি করতে হবে। তার জন্য আপনি সিপ্যানেল এ লগইন করুন এবং Domains সেকশন থেকে Subdomain নির্বাচন করুন এবং সেখানে স্টার (*) নামের সাব-ডোমেইন টি তৈরি করে ফেলুন।
সরাসরি ডোমেইন এ নেটওয়ার্ক যুক্ত করতে চান?
উপরের পদ্ধতিতে এ আমরা ওয়ার্ডপ্রেস মাল্টি সাইট বা মাল্টি ইউজার নেটওয়ার্ক সাইট তৈরি করে সকল নতুন সাইটগুলো সাব ডোমেইন তৈরি করা শিখেছি। যদি আপনি চান আপনার নেটওয়ার্ক এর কোন সাইট মূল ডোমেইন (examle.com) এ কানেক্ট করতে চান তাহলে আপনাকে ডোমেইন মাপিং করতে হবে। আর ডোমেইন মাপিং এর জন্য বেশ কিছু প্লাগিন পাওয়া যায় সেগুলো ব্যবহার করতে পারেন।
ওয়ার্ডপ্রেস থেকেই তৈরি করা হয়েছে ডোমেইন মাপিং এর জন্য একটি প্লাগিন আপনিও সেই প্লাগিনটি ব্যবহার করতে পারেন। প্লাগিনটি দিয়ে আপনি খুব সহজেই ডোমেইন মাপিং করতে পারেন। প্লাগিনটির নামঃ WordPress MU Domain Mapping
এবার আপনার নিজেরও একটা হয়ে গেলো ওয়ার্ডপ্রেস নেটওয়ার্ক সাইট। এবার মনের আনন্দে ব্লগিং করুন না হয় ওয়ার্ডপ্রেস.কম এর মত করে ভিআইপি সুবিধা দিয়ে ব্যবসা করুন অথবা যা ইচ্ছা তাই করুন।
ref: http://tutorialfor.me/web-designing/wordpress/install-or-active-wordpress-mu-in-your-site.html?fb_ref=recommendations-bar